বুধবার , অক্টোবর ২০ ২০২১

বীরগঞ্জে জাতীয় কন্যা শিশু দিবস পালিত

মোঃ তোফাজ্জল হোসেন, স্টাফ রিপোর্টারঃ দিনাজপুরের বীরগঞ্জে আমরা কন্যাশিশু – প্রযুক্তিতে সমৃদ্ধ হবো, ডিজিটাল বাংলাদেশ গড়বো এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় কন্যা শিশু দিবস-২০২১ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে  উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ের প্রশিক্ষণ কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ের আয়োজনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল কাদের এর সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিবেদিতা দাসের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা আক্তার বৃষ্টি, উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তা আনোয়ার হোসেন, বীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো.আবেদ আলী, পৌর আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংবাদিক রতন ঘোষ পিযুষ। এসময় সাংবাদিক মো. সিদ্দিক হোসেন, মো. তোফাজ্জল হোসেন, কার্তিক ব্যানার্জী, রনজিৎ সরকার রাজ, বিকাশ ঘোষ, আব্দুল জলিল সহ প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে প্রশিক্ষণ প্রাপ্ত ২৫ জন বিউটিফিকেশন ও ২৫ জন ফ্যাশন ডিজাইনারের মাঝে ১২ হাজার টাকা করে মোট ৬ লক্ষ টাকার অনুদানের চেক বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম।

প্রধান অতিথি আমিনুল ইসলাম তার বক্তব্যে বলেন, আওয়ামীলীগ সরকার কন্যা শিশুদের এগিয়ে নেয়ার জন্য প্রাক প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ ও উপবৃত্তি প্রদান সহ বিভিন্ন সহযোগিতা করে যাচ্ছেন। যার ফলে বাংলাদেশে নারী শিক্ষার হার দ্রুততার সাথে বৃদ্ধি পেয়েছে। তিনি আরো বলেন, আমাদের কন্যাশিশুরা বাল্যবিবাহ ও নির্যাতনের শিকার হবে এটা কোনোমতেই মেনে নেয়া যায় না। আমরা জানি, বাল্যবিবাহ অনেক সমস্যা তৈরি করে। এর ফলে একজন শিশু আরেকজন অপুষ্ট শিশুকে জন্ম দেয়। এতে অপুষ্টির দুষ্টুচক্র তৈরি হয় এবং দেশের সমৃদ্ধি বাধাগ্রস্ত হয়। এজন্য সরকারের পাশাপাশি সবাইকে শিশুবিবাহ বন্ধে পদক্ষেপ গ্রহণ করতে হবে। আগে কন্যা শিশু জন্ম দেয়ার জন্য নারীদের অনেক নির্যাতনের শিকার হতে হত। কিন্তু সন্তান মেয়ে হবে না ছেলে হবে তা নারীর উপর নির্ভর করে না। তা নির্ভর করে পুরুষের উপর। দৃষ্টিভঙ্গি অনেক পরিবর্তন হয়েছে। কন্যা শিশুওরা এখন আর অপ্রত্যাশিত নয়। কন্যাশিশুরা শিক্ষিত হলে তারা মাথা উঁচু করে দাঁড়াতে পারবে।’ আমি মনে করি, কন্যা শিশুরাই আগামীতে উন্নত বাংলাদেশ গড়তে মূল ভুমিকা রাখবে।

About বীরগঞ্জ টুয়েন্টি ফোর

Check Also

বীরগঞ্জে ইঁদুর নিধন অভিযানের শুভ উদ্বোধন

মোঃ তোফাজ্জল হোসেন, স্টাফ রিপোর্টারঃ দিনাজপুরের বীরগঞ্জে আসুন, সম্পদ ও ফসল রক্ষায় সম্মিলিতভাবে ইঁদুর নিধন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *